জাতীয়

মালয়েশিয়ায় যেসব সুবিধা পাবেন বাংলাদেশি কর্মীরা

বিভিন্ন খাতে কর্মী নিতে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মা’রকে (এমওইউ) সই করেছে মালয়েশিয়া।স্থানীয় সময় রোববার বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইম’রান আহম’দ এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এমওইউতে সই করেন।এমওইউ অনুযায়ী মালয়েশিয়ায় গিয়ে বাংলাদেশি কর্মীরা বেশকিছু সুবিধা পাবেন বলে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বি’জ্ঞ’প্তিতে জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের অফিশিয়াল ফেসবুক পেজে রোববার রাত ৯টা ২৪ মিনিটে সংযোজিত ও সংশোধিত বি’জ্ঞ’প্তিটি প্রকাশ করা হয়। এতে বলা হয়, ‘প্রত্যেক কর্মী মালয়েশিয়ার এমপ্লয়িজ সোশ্যাল সিকিউরিটি অ্যাক্ট-১৯৬৯-এর আওতায় কর্মকালীন দু’র্ঘ’ট’না বা কাজের কারণে শা’রীরিক সমস্যা হলে চিকিৎসা, পুনর্বাসন এবং ক্ষতিপূরণ পাবেন। ফলে কর্মী ফ্রি চিকিৎসা সুবিধা, অস্থায়ী অক্ষমতার সুবিধা, স্থায়ী অক্ষমতার সুবিধা, নিরবচ্ছিন্ন উপস্থিতি ভাতা, ডিপেনডেন্ট বেনিফিট, পুনর্বাসন সুবিধাসহ মালয়েশিয়ার আইনানুযায়ী প্রাপ্য সুবিধাদি পাবেন।’

বি’জ্ঞ’প্তিতে উল্লেখ করা হয়, ‘এই সমঝোতা স্মা’রকের আওতায় বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়া প্রান্তের সব খরচ নিয়োগক’র্তা বহন করবেন। যেমন রিক্রুটমেন্ট এজেন্সি নিয়োগ, মালয়েশিয়ায় আনয়ন, আবাসন, কর্মে নিয়োজন এবং কর্মীর নিজ দেশে ফেরত প্রেরণের খরচ বহন করবেন।

নিয়োগক’র্তা নিজ খরচে মালয়েশিয়ান রিক্রুটিং এজেন্ট নিযু’ক্ত করতে পারবেন।’মালয়েশিয়ায় আসার পর বাংলাদেশি কর্মীর ইমিগ্রেশন ফি, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষার খরচ, ইন্স্যুরেন্স সংক্রান্ত খরচ, ক’রো’না পরীক্ষার খরচ, কোয়ারেন্টাইন সংক্রান্ত খরচসহ সব ব্যয় মালয়েশিয়ার নিয়োগক’র্তা/কোম্পানি বহন করবে।

নিয়োগক’র্তা কর্মীর মানসম্মত আবাসন, বিমা, চিকিৎসা ও কল্যাণ নিশ্চিত করবে। ফলে আশা করা যায় কর্মীর অ’ভিবাসন খরচ অনেক কমে যাবে।’সমঝোতা স্মা’রক সইয়ের ফলে শিগগিরই বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নিয়োগ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

Back to top button
error: Alert: Content is protected !!